মালয়েশিয়া নির্বাচন শেষ হলোও সরকার গঠনে নানা সমীকরণ।

মালয়েশিয়ার ১৫ তম জাতীয় সংসদ নির্বাচন শেষ হয়ে ১৯ নভেম্বর। নির্বাচনের চার দিন পার হলেও এখনো কোন রাজনৈতিক দল বা জোট সরকার গঠন করতে পারেনি। সরকার গঠন করতে ১১২ আসনের সংখ্যাগরিষ্টাতার প্রয়োজন কিন্তু কোন রাজনৈতিক দল একক ভাবে সংখ্যাগরিষ্টতা না পাওয়া রাজনৈতিক দল গুলো মধ্যে জোট তৈরি জন্য চলছে দরকষাকষি। সোমবার পযন্ত রাজনৈতিক দল গুলো কোন সিদ্ধান্ত আস্তে পারেনি। মালয়েশিয়ার ইতিহাসে
তিন বছরের মধ্যে তৃতীয়বারের মতো, সবার চোখ ইস্তানা নেগারার দিকে থাকবে কারণ রাজা ইয়াং দি-পার্টুয়ান আগং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ কে হবেন তা নির্ধারণ করতে পদক্ষেপ নিতে প্রস্তুত মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী।

১৯ নভেম্বর ১৫ঃ তম সাধারণ নির্বাচনের পরে যে কোনও রাজনৈতিক জোটের মধ্যে দেওয়ান রাক্যেতের স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতার অনুপস্থিতিতে সরকার গঠনে ব্যাপক জটিলতা সৃষ্টি করেছে।

দুটি বৃহত্তম জোট, পাকাতান হারাপান (পিএইস ) এবং পেরিকাতান ন্যাশনাল (পিএন ), উভয়ই দল তাদের কাছে এটি প্রমাণ করার জন্য সংখ্যা এবং নথি রয়েছে, রাজা নির্ধারণ করবেন কে সম্ভবত এমপিদের সংখ্যাগরিষ্ঠ সমর্থনের আদেশ দেবে, তার রায়ের ভিত্তিতে। ফেডারেল সংবিধানে সরকার গঠন করবে।

তবে বর্তমানে ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনাল (বিএন) এর মধ্যে ৩০ জন সংসদ সদস্যের (এমপি) আনুগত্য। এর কারণ হল যে কেউ সরকার গঠন করতে চায় দেওয়ান রাক্যেতে সংখ্যাগরিষ্ঠতার সীমা অতিক্রম করতে বিএন এর সাথে হাত মেলাতে হবে।